প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিনামূল্যে করোনার টিকা দিন

প্রকাশিত: ৮:০২ পূর্বাহ্ণ, নভেম্বর ৭, ২০২০

আবিস্কৃত হলে এলডিসি এবং উন্নয়নশীল দেশগুলোর জন্য বিমামূল্যে কোভিড ভ্যাক্সিন বিতরণের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে করোনা মহামারীর কারণে সৃষ্ট সংকট মোকাবিলার জন্য একটি সমন্বিত রোডম্যাপ তৈরি করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন এটি একটি বহুমুখী বৈশ্বিক সমস্যা তৈরি করেছে এবং বিশ্বব্যাপী এটিকে মোকাবিলা করা উচিত। শুক্রবার (৬ নভেম্বর) দক্ষিণ ও দক্ষিনপূর্ব দেশগুলোর অর্থনৈতিক জোট ASEM এর অর্থ মন্ত্রীদের ১৪তম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনকালে আগেই ধারণ করা বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

আসেম অর্থমন্ত্রীদের ১৪তম সম্মেলনের প্রতিপাদ্য হল- ‘কোভিড-১৯ সমাধান : শক্তিশালী, টেকসই, অন্তর্ভুক্তিমূলক ও ভারসাম্যপূর্ণ পুনরুদ্ধার নিশ্চিতকরণ’।

শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেন যে, বিশ্ব শিগগিরই কোভিড-১৯ এর বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন পেতে চলেছে। তিনি সব দেশের জন্য, বিশেষ করে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জন্য বিনামূল্যে ভ্যাকসিনের ব্যবস্থা করার আহ্বান জানান। এ ক্ষেত্রে ধনী দেশ, বহুপক্ষীয় উন্নয়ন ব্যাংক (এমডিবি) ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (আইএফআই) উদার সমর্থন নিয়ে এগিয়ে আসা উচিত বলে তিনি মন্তব্য করেন