জাতিসংঘে মার্কিন দূত হতে পারেন হিলারি ক্লিনটন

প্রকাশিত: ১:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০

নিজস্ব প্রতিবেদক: সাবেক ফার্স্টলেডি ও ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে জাতিসংঘে মার্কিন দূত হিসেবে নিয়োগ দিতে পারেন সদ্য প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেন। শুক্রবার (১৩ নভেম্বর) এ খবর দিয়েছে ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, সবকিছু ঠিক থাকলে আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন জো বাইডেন। তিনি তার করোনাভাইরাস টাস্কফোর্সের সদস্য কারা হবেন তা নির্ধারণ শুরু করেছেন। আগামী জানুয়ারির মধ্যেই নিজের মন্ত্রিসভার সদস্য কারা হবেন সেটিও চূড়ান্ত করবেন তিনি।

ইতিমধ্যে নতুন সরকার গঠনের প্রস্তুতি নিয়ে এগুচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আমেরিকার দায়িত্ব গ্রহণ করার পরই বাইডেন জাতিসংঘে মার্কিন দূত হিসেবে নিয়োগ দিতে পারেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারিকে।

সূত্র বলেছে, ‘জাতিসংঘে মার্কিন দূতের পদটি বাইডেনের প্রশাসনের গুরুত্ব তুলে ধরার উপায় হতে পারে। বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্রের ভূমিকা এবং বৈশ্বিক সহযোগিতার ক্ষেত্রে হিলারির এই নিয়োগ খোদ জাতিসংঘের জন্য মর্যাদা বৃদ্ধিকর হতে পারে।’

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বাইডেন তার জাতীয় নিরাপত্তা টিম গঠনের জন্য ওবামা আমলের সুপরিচিত কয়েকটি মুখকে ফিরিয়ে আনতে পারেন। এছাড়া ট্রাম্প মার্কিন পররাষ্ট্রনীতিতে যে ক্ষতি করেছেন তা পুনরুদ্ধারের চেষ্টা করবেন বাইডেন।

ইতিমধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ে কাদেরকে দায়িত্ব দেওয়া হবে, সে ব্যাপারেও এরই মধ্যে পর্যালোচনা শুরু করেছে বাইডেন শিবির। গত বুধবার (১১ নভেম্বর) দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র রন ক্লেইনকে হোয়াইট হাউজের চিফ অব স্টাফ পদে নিয়োগের ঘোষণা দিয়েছেন বাইডেন।