স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ক্রিকেটাদের জন্য বিশেষ জার্সি

প্রকাশিত: ৯:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

ঢাকা : চলতি বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবে বাংলাদেশ। ফলে এবার নতুন ডিজাইনের জার্সি পরে খেলতে নামবে লাল সবুজের প্রতিনিধিরা। করোনার কারণে দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিল বাংলাদেশ। তবে এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়েই ফের বাইশ গজে খেলতে নামবে টাইগাররা।

রোববার (১৭ জানুয়ারি) সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে জার্সির বিষয়টি খোলাসা করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

তিনি বলেন, পুরো দেশবাসির মত আমাদের ক্রিকেট বোর্ড এবং প্লেয়াররা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর সাথে আমাদের ক্রিকেট অঙ্গনও সম্পৃক্ত হতে যাচ্ছি।

এদিকে নতুন জার্সির নকশার মধ্যে মুক্তিযোদ্ধাদের উল্লাস এবং স্মৃতিসৌধ ফুটিয়ে তোলার পাশাপাশ ভিন্নতা আনা হয়েছে জার্সির রঙেও। সেখানে প্রাধান্য পেয়েছে জাতীয় পতাকার লাল এবং সবুজ রঙ।

এ বিষয়ে আকরাম খান বলেন, এখানে অন্য কোন রং নেই। আমাদের পতাকায় লাল সূর্যটা যেভাবে আছে সেটা ওখানে তুলে ধরেছি। এছাড়া তুলে ধরা হয়েছে আমাদের মুক্তিযুদ্ধের পর আমাদের মুক্তিযোদ্ধা ভাইয়েরা যেভাবে উল্লাস করেছে, যেভাবে স্বাধীনতা উদযাপন করেছে সেটা। এর সঙ্গে আমাদের যে স্মৃতিসৌধ আছে ওটাও আমরা তুলে ধরেছি।

তিনি আরও বলেন, গোটা বাংলাদেশের জন্য একটি বিশেষ উপলক্ষ্য। যেহেতু এটা আমাদের স্বাধীনতার ৫০ বছর, তাই আমরাও সেটা উদযাপন করার উদ্যোগ নিয়েছি। স্বাধীনতা যুদ্ধ এবং আমাদের বাংলাদেশের জাতীয় পতাকার সাথে মিল রেখে বিশেষ ও নতুন জার্সি তৈরির কথাও ভাবা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের জন্য বিশেষ জার্সি তৈরি করা হয়েছিল। সেবার সুন্দরবনকে প্রাধান্য দিয়ে সবুজ এবং লালের মিশ্রণে বাংলাদেশের জার্সি তৈরি হয়েছিল।