৭৫ টাকা দরে ইনডেক্স এগ্রোর লেনদেন শুরু

প্রকাশিত: ১২:০৮ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের শেয়ার লেনদেন শুরু হয়েছে আজ ৭ এপ্রিল (বুধবার)। প্রতিটি শেয়ার ৭৫ টাকা দরে কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে।

বুধবার সকাল ১০টায় লেনদেন শুরু হওয়া ‘এন’ ক্যাটাগরির কোম্পানিটির ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে: “INDEXAGRO” এবং কোম্পানি কোড হচ্ছে : ৯৯৬৪৩। প্রতিষ্ঠানটির অ্যাডজাস্ট ওপেনিং প্রাইস ছিল ৫০ টাকা।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ১৬০ বারে কোম্পানিটির ১৮ হাজার ৪১টি শেয়ার হাতবদল হয়েছে। যার বাজার মূল্য  সাড়ে ১৩ লাখ টাকারও বেশি।

সর্বোচ্চ ৫০ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২৫ টাকা বেড়ে নিয়ম অনুসারে সর্বোচ্চ দামে শেয়ারটি লেনদেন হয়েছে। ডিএসইর পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও লেনদেন শুরু হয়েছে প্রতিষ্ঠানটির শেয়ারের।

শেয়ারবাজারে তালিকাভুক্তির পর ১০০ কোটি টাকা পরিশোধিত মূলধনী কোম্পানিটির বাজার মূল্য দাঁড়িয়েছে ২৩৬ কোটি ২৬ লাখ টাকার বেশি।

ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ আইপিওর মাধ্যমে ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি শেয়ার ইস্যুর পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলন করে। আইপিওর শেয়ার পাওয়া বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে রোববার শেয়ার পাঠিয়েছে কোম্পানিটি। কোম্পানিটির আইপিওতে গত ২২ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করে।

শেয়ারবাজার থেকে উত্তোলিত অর্থ কোম্পানির ভবন তৈরি, যন্ত্রপাতি ও উপকরণ কেনার পাশাপাশি আইপিও খরচ বাবদ ব্যয় করবে। সেই লক্ষ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা কোম্পানিটিকে আইপিওর অনুমোদন দেয়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং ইবিএল ইনভেস্টমেন্ট।