ফরিদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল ‘বঙ্গবন্ধুর’ নামে নামকরণ

প্রকাশিত: ১২:৩৭ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১

ঢাকা: বৃহত্তর ফরিদপুর জেলার একটি মেডেকেল কলেজ ও হাসপাতালের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধুর নামে নামকরণ করা হয়েছে।

গত ৪ এপ্রিল (রোববার) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখা থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যথাযথা কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

জানা গেছে, ফরিদপুর মেডিকেল কলেজ (ফমেক) এবং ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের নাম পরিবর্তন করে যথাক্রমে বঙ্গবন্ধ শেখ মুজিব মেডিকেল কলেজ, ফরিদপুর এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুর করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন

এর আগে গত ১৪ ফেব্রুয়ারি (রোববার) ফরিদপুর মেডিকেল কলেজ (ফমেক) ও হাসপাতালকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করার সিদ্ধান্ত নেয়া হয় কলেজের একাডেমিক কাউন্সিলের সভায়।

উল্লেখ্য, ফরিদপুর মেডিকেল কলেজ ১৯৯২ সালে প্রতিষ্ঠিত একটি সরকারি মেডিকেল কলেজ। ৫ বছর মেয়াদি এমবিবিএস কোর্সে বর্তমানে সিট সংখ্যা ১৪১। ২০১৭ সালের ১৫ জুন ফরিদপুর মেডিকেল কলেজ এর সকল কার্যক্রম নতুন এবং স্থায়ী ক্যাম্পাসে শুরু হয়েছে। নতুন ক্যাম্পাসটি পশ্চিম খাবাসপুর, বরিশাল রোডে অবস্থিত।

আর ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ৫০০ শয্যা বিশিষ্ট। দুইটি ভিন্ন ভিন্ন ভবনে হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। পূর্বে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ২৫০ শয্যা ছিলো। ২০১৩ সালে ৭ তলা একটি ভবনে অত্যাধুনিক প্রযুক্তি সহ আরও ২৫০ শয্যা সেট মোট ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল করা হয়।