লকডাউন বাড়ল ১৬ মে পর্যন্ত

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ, মে ৩, ২০২১

ঢাকা: দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বিধিনিষেধের (লকডাউন) মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

Haque Milk Chocolate Digestive Biscuit

সোমবার (৩ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে করোনা পরিস্থিতির কারণে লকডাউন বহাল রাখার সুপারিশ করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ৫ এপ্রিল থেকে এ বিধিনিষেধ কয়েক দফায় বাড়ানো হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ৬ মে থেকে গণপরিবহন চলাচল করবে। তবে এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবে না। লঞ্চ এবং ট্রেন চলাচল বন্ধ থাকবে।

কোভিড-১৯ সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন শুরু হয়। লকডাউনের মধ্যে পালনের জন্য ১৩টি নির্দেশনা দেয়া হয় সরকারের পক্ষ থেকে। সেই মেয়াদ শেষ হয় গত বুধবার (২১ এপ্রিল) মধ্যরাতে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় লকডাউনের মেয়াদ আগামী ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। এরপর আরেক দফা বাড়িয়ে ৫ মে মধ্যরাত পর্যন্ত করা হয়।

উল্লেখ্য, ৬ মে থেকে ঈদ পর্যন্ত কর্মদিবস থাকবে তিনটি। ৬ (বৃহস্পতিবার), ৯ (রোববার) ও ১১ মে (মঙ্গলবার)। এর মধ্যে ৭ ও ৮ মে হচ্ছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। এরপর ১০ মে (সোমবার) হচ্ছে শবে কদরের ছুটি। চাঁদ দেখা সাপেক্ষে ঈদ হবে ১৩ বা ১৪ এপ্রিল।

আগামী ১২ মে (বুধবার) থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ঈদুল ফিতর হবে ১৩ মে। এক্ষেত্রে ১৩ ও ১৪ মে’ও (বৃহস্পতি ও শুক্রবার) ঈদের ছুটি থাকবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদের ছুটি আরও একদিন বাড়বে, সেক্ষেত্রে ১৫ মে’ও (শনিবার) ছুটি থাকবে।এর সঙ্গে আরও একদিন বাড়িয়ে ১৬ মে পর্যন্ত লকডাউন বৃদ্ধি করা হলো।