অটোপাস সম্পর্কে যা বললেন শিক্ষা উপমন্ত্রী

প্রকাশিত: ৫:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্থগিত পরীক্ষাগুলোর পরীক্ষার্থী অটোপাস হচ্ছে না, তারা মূল্যায়নের মাধ্যমে উত্তীর্ণ হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বুধবার (২১ অক্টোবর) দুপুরে স্কুল পর্যায়ের মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা নিয়ে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে তিনি এসব কথা বলেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী বলেন, একটি কথা বার বার আসছে অটোপাস। কিন্ত এখানে অটোপাসের কোন বিষয় নেই। এখানে অটোপাস কেউ হচ্ছে না, মূল্যায়িত হচ্ছে। গঠিত কমিটির সুপারিশ অনুযায়ী তাদের মূল্যায়নের ভিত্তিতে উত্তীর্ণ করা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের কৃতকার্য-অকৃতকার্য হওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। কিন্তু উন্নত বিশ্বে কাউকে অকৃতকার্য করা হয় না। কারণ কেউ অকৃতকার্য হওয়ার মানে আমি প্রতিষ্ঠান হিসাবে তাদের কৃতকার্য করাতে পারিনি। তাই সেভাবেই তাদের মূল্যায়ন করা হয়। আমরাও সেদিকেই যাবো। ভবিষ্যতেও মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের স্কিল দেখতে হবে। কেউ কৃতকার্য না হলে কিন্তু সেটা আমাদেরই দুর্বলতা।

সম্প্রতি সরকার করোনার কারণে চলিত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তের কথা জানায়। জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল নির্ধারণ করা হবে বলে জানিয়েছে সরকার। তার আগে করোনা পরিস্থিতির কারণে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসির পরীক্ষা বাতিল করে সরকার।